ক্লাসরুম ম্যাটেরিয়াল :
Textbook based audios
এই অডিও উপকরণগুলো English for Today পাঠ্যবইয়ের উপর ভিত্তি করে তৈরি করা যা ক্লাসে শিক্ষার্থীদের শোনানোর কাজে ব্যবহার করা যাবে, যা শিক্ষার্থীদের listening এবং speaking দক্ষতা উন্নয়নে সহায়তা করবে।
শ্রেণিকক্ষে অডিও ব্যবহার
একটু সময় নিয়ে চিন্তা করুন,
Download link
Class 1 Class 2 Class 3 Class 4 Class 5
এই অডিও উপকরণগুলো English for Today পাঠ্যবইয়ের উপর ভিত্তি করে তৈরি করা যা ক্লাসে শিক্ষার্থীদের শোনানোর কাজে ব্যবহার করা যাবে, যা শিক্ষার্থীদের listening এবং speaking দক্ষতা উন্নয়নে সহায়তা করবে।
- এই অডিওগুলো ১ম থেকে ৫ম শ্রেণির English for Today পাঠ্যবইয়ের বিভিন্ন dialogue, story, rhyme, song, text ইত্যাদির অডিও ভার্সন যা শ্রেনিকক্ষে শিক্ষার্থীরাদের বাজিয়ে শোনানোর জন্য তৈরী করা;
- অডিও ফাইলের নাম English for Today ’র পাঠের সাথে মিল করে রাখা হয়েছে। যেমন: Class 3, Unit 21, Lesson 1-3, Activity A র অডিও ফাইলের নাম C3 U21 L1-3 A.
- শ্রেণিতে অডিও বাজানোর পূর্বে অডিওটি কখন শোনাবেন, কোথায় Pause বা বিরতি দেবেন বা শিক্ষার্থীদের নিয়ে কীভাবে অনুশীলণ করবেন তা আগে থেকে ঠিক করে রাখা ভালো। সব ক্ষেত্রেই অডিও বাজানোর আগে অডিওর বর্ণনা বা অডিওর সঙ্গে সম্পর্কিত পাঠ্যপুস্তকের চিত্র/ছবি নিয়ে আলোচনা করে অথবা অডিওতে/ পাঠ্যপুস্তকের টেক্সট এ ব্যবহৃত শব্দগুলোর অর্থ বোঝানোর মাধ্যমে শিক্ষার্থীদের অডিও শোনার জন্য প্রস্তুত করে নিন।
- শ্রেণিতে অডিও ব্যবহারের সময় যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে:
- ছোট আকারের অডিওগুলো একটানা বাজিয়ে শোনাতে পারেন। আর বড়ো আকারের অডিওগুলোতে কিছুক্ষণ পর পর pause (বিরতি) দিয়ে বাজানোই ভালো। তবে বাজানোর পর শিক্ষার্থীরা তা বুঝতে পারল কিনা তা অবশ্যই যাচাই করে নিন। প্রয়োজনে অডিওটি একাধিকবার বাজান।
- Song বা rhyme Õর ক্ষেত্রে প্রতিটি লাইন প্রথমে নিজে বলে দিয়ে শিক্ষার্থীদের দিয়ে গাওয়াতে পারেন। আবার কোনো কোনো ক্ষেত্রে song ও rhymeÕর সাথে অঙ্গভঙ্গির ব্যবহারও (Gesture) বেশ কার্যকর।
- অডিও বাজানোর ক্ষেত্রে আপনি নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন;
- আপনি পাঠ্যবইয়ের কোন লেসনটির অডিও ক্লাসে করাতে যাচ্ছেন,
- লেসনের কখন আপনি অডিও বাজাবেন;
- অডিও’র কোথায় আপনি বিরতি (pause) দিবেন;
- আপনার শিক্ষার্থীদের কীভাবে অডিও শোনানোর আগেই কিছুটা প্রস্তুত করে নিবেন।
- শিক্ষার্থীরা কী শুনতে যাচ্ছে সে সম্পর্কে তাদেরকে কিছু ধারণা দিন;
- পাঠ্যপুস্তকের ছবি নিয়ে আলোচনা করতে দিয়ে তাদেরকে বিষয়বস্তুর সাথে পরিচিত করে তুলুন;
- পাঠ্যবই বা অডিও’র নতুন শব্দগুলোর অর্থ কী হতে পারে তা শিক্ষার্থীদের কাছ থেকে elicit করার মাধ্যমে আলোচনা করুন।
Download link
Class 1 Class 2 Class 3 Class 4 Class 5
No comments:
Post a Comment